Home / আন্তর্জাতিক / আমার দেশ এস-৪০০ কিনে গুদামে রেখে দেবে না: এরদোগান

আমার দেশ এস-৪০০ কিনে গুদামে রেখে দেবে না: এরদোগান

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সতর্ক করে দিয়ে বলেছেন: তার দেশ প্রয়োজনে রাশিয়ায় তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ব্যবহার করবে।

গত বছরের শেষ দিকে রাশিয়ার সঙ্গে এস-৪০০ কেনার চুক্তি করলেও এখনো এ ব্যবস্থা হাতে পায়নি তুরস্ক।

৭ই জুন তুরস্কের ইংরেজি-ভাষার দৈনিক হুররিয়াত অজানা কূটনৈতিক সূত্রের বরাতে জানিয়েছিলো: রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহ করলেও তুরস্ক যেনো তা ব্যবহার না করে, সেজন্য তুর্কি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

এ সম্পর্কে একটি তুর্কি টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচারিত এক সাক্ষাৎকারে এরদোগান বলেন: আমার দেশ এস-৪০০ কিনে গুদামে রেখে দেবে না। প্রয়োজনে ব্যবহার করতেই এটি কেনা হচ্ছে। আমেরিকার কাছ থেকে একই ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে তুরস্ক বহু বছর ধরে অপেক্ষা করেছে। কিন্তু কংগ্রেসের দোহাই দিয়ে ওয়াশিংটন আঙ্কারাকে এটি দিতে অস্বীকৃতি জানানোর পর, রাশিয়ার দ্বারস্থ হয়েছে তার দেশ। আমেরিকার বিপরীতে রাশিয়া এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বিক্রির ক্ষেত্রে চিত্তাকর্ষক প্রস্তাব দিয়েছে। এটি কিনতে মস্কো আঙ্কারাকে অনেক ভালো শর্তে ঋণ দিতেও রাজি হয়েছে।

এর আগে ৮ই জুন তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু বলেছিলেন: এ মুহূর্তে তার দেশে ক্ষেপণাস্ত্র হামলা হলে, তা ঠেকানোর কোনো ব্যবস্থা আঙ্কারার হাতে নেই। কাজেই, রাশিয়া থেকে এস-৪০০ এসে পৌঁছালে, তা তুরস্কের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করবে। যেসব দেশ প্রতিশ্রুতি দিয়েও তুরস্ককে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করতে রাজি হয়নি, তারা এস-৪০০-এর কার্যকারিতার ব্যাপারে আঙ্কারাকে হতাশ করার চেষ্টা করছে।

রাশিয়ার একজন কর্মকর্তা সম্প্রতি বলেছেন: ২০২০ সালের মার্চ নাগাদ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালান হাতে পাবে তুরস্ক। পার্সটুডে।

About superadmin

Check Also

তুরস্কে মার্কিন যাজকের আপিল খারিজ

মার্কিন যাজক অ্যান্ড্রু ব্র্যানসন গৃহবন্দি ও ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য করা আপিল আবেদন খারিজ করে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *