Home / আন্তর্জাতিক / পিকেকে নির্মূলে উত্তর ইরাকে অভিযান চালিয়েছে তুরস্ক: এরদোগান

পিকেকে নির্মূলে উত্তর ইরাকে অভিযান চালিয়েছে তুরস্ক: এরদোগান

তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন: উত্তর ইরাকে তুরস্ক সামরিক অভিযান চালিয়েছে। সোমবার এ অভিযান চালানো হয়। আমার দেশ জাতীয়তাবাদী মনোভাবকে বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ।

তুর্কি কর্মকর্তারা কয়েক সপ্তাহ ধরে ইঙ্গিত দিচ্ছেলেন যে, আঙ্কারা কান্দিলে পাহাড়ি অঞ্চলে অভিযান পরিচালনা করতে পারে। এলাকাটি কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একটি শক্ত ঘাঁটি। পিকেকে ৩০ বছরেরও বেশি সময় ধরে তুর্কি রাষ্ট্রের বিরুদ্ধে লড়াই করছে। তুরস্ক সম্প্রতি সপ্তাহগুলোতে এ অঞ্চলে তার সেনা উপস্থিতি বাড়ানোর পাশাপাশি বিমান হামলা শুরু করেছে।

২৪শে জুনের আসন্ন সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনের আগে একটি নির্বাচনী সমাবেশে এরদোগান বলেন: আমরা আমাদের অপারেশন শুরু করেছি। আমাদের ২০টি যুদ্ধ বিমানের সাহায্যে আমরা ১৪টি গুরুত্বপূর্ণ পয়েন্ট ধ্বংস করেছি। আমাদের সেনারা কান্দিলে গিয়েছিলো। তারা আঘাত করেছে এবং সেখান থেকে তারা ফিরে এসেছে। কিন্তু অভিযান এখনো শেষ হয়নি।

সামরিক বিশ্লেষকরা বলছেন: বৃহৎ সেনাবাহিনীর কোনো চিহ্ন সেখানে নেই – যা কঠিন পর্বতমালায় একটি কার্যকর আক্রমণের জন্য প্রয়োজন হবে।

এদিকে, প্রধানমন্ত্রী বেনালি ইলদিরিম জানিয়েছেন: স্বায়ত্তশাসিত ইরাকি কুর্দিস্তানে কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীন এলাকার ৩০ কিলোমিটারের ভেতরে তুর্কি বাহিনী অবস্থান নিয়েছে। তুরস্কের সীমানা থেকে কান্দিল অঞ্চল প্রায় ৯৫ কিলোমিটার দূরে অবস্থিত। দ্য ফিনান্সিয়াল টাইমস।

About superadmin

Check Also

মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার পদত্যাগকে স্বাগত জানালো রাশিয়া

জাতিসংঘ মানবাধিকার পরিষদ থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে স্বাগত জানিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, এ সংস্থা কিছুই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *