Breaking News
Home / আন্তর্জাতিক / জাতিসংঘে নিন্দা প্রস্তাবে ইসরাইলের বিরুদ্ধে ভোট দিলো ১২০টি দেশ

জাতিসংঘে নিন্দা প্রস্তাবে ইসরাইলের বিরুদ্ধে ভোট দিলো ১২০টি দেশ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের হত্যাযজ্ঞের বিরুদ্ধে গতকাল (বুধবার) জাতিসংঘ সাধারণ পরিষদে বিপুল ভোটে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। বিশ্বের ১৯৩টি সদস্য দেশের মাঝে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২০টি দেশ এবং বিপক্ষে ভোট দিয়েছে মাত্র আটটি দেশ। ৪৫টি সদস্য ভোট দেয়া থেকে বিরত থাকে।

প্রস্তাবে ৬০ দিনের মাঝে অধিকৃত ভূখণ্ডে ফিলিস্তিনীদের নিরাপত্তা, সুরক্ষা এবং তাদের কল্যাণ নিশ্চিত করার উপায় এবং আন্তর্জাতিক পন্থা খুঁজে বের করতে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া, প্রস্তাবে গাজা উপত্যকার ভেতরে এবং বাইরে ফিলিস্তিনীদের অবাধে চলাচলের ওপর ইসরাইল যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, তা অবসানেরও আহ্বান জানানো হয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যাকার অধিবাসীরা ৩০শে মার্চ থেকে  নিজেদের ভূমিতে ফেরার লক্ষ্যে গাজা সীমান্তে ইসরাইল বিরোধী বিক্ষোভ মিছিল করে আসছে – যাতে ইসরাইলি বাহিনীর হামলায় এ পর্যন্ত ১৩১ ফিলিস্তিনী শহীদ এবং ১৩,৯০০ জন আহত হয়।

চলতি জুনেই গাজা উপত্যকা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা কুয়েতের একটি প্রস্তাবে আমেরিকা ভেটো দেয়ার পর ঐ প্রস্তাবের পক্ষের দেশগুলো বিষয়টি সাধারণ পরিষদে তোলে এবং গতকাল তারই ওপর ভোটাভুটি হলো।

এদিকে, গতকাল সাধারণ পরিষদে আমেরিকা একটি পাল্টা প্রস্তাব তোলে – যাতে গাজায় সহিংসতা সৃষ্টির জন্য ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসকে নিন্দা করা হয়। তবে সে প্রস্তাব দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়। এ প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ৬২টি আর বিপক্ষে ভোট দিয়েছে ৫৮টি দেশ। ৪২ দেশ ভোট দেয়া থেকে বিরত ছিলো।

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনী রাষ্ট্রদূত রিয়াদ মানসুর মার্কিন প্রস্তাবের বিরোধিতা করে বলেন: এতে বিভ্রান্ত না হতে আমি অন্য রাষ্ট্রদূতদের প্রতি আহ্বান জানাবো। আমরা খুব সাধারণ কিছু চাইছি। আমরা চাই আমাদের জনগণ সুরক্ষিত থাকুক।

জাতিসংঘে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত ফেরিদুন হাদি সিনিরওগ্লু গাজা প্রস্তাবের পক্ষে অবস্থান নিয়ে বলেন: এটা হচ্ছে আন্তর্জাতিক আইনের পক্ষে অবস্থান নেয়া এবং এটা প্রমাণিত হলো যে, সারা বিশ্ব ফিলিস্তিনী জনগণের ভোগান্তির বিষয়টি খেয়াল রেখেছে। পার্সটুডে।

About superadmin

Check Also

ট্রাম্প কর বাড়ানোয় কী বললেন এরদোগান-পুতিন?

তুরস্কের দু’ পণ্যে শুল্ক বাড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এখন থেকে তুরস্কের আমদানি করা অ্যালুমিনিয়াম ও ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *