Breaking News
Home / আন্তর্জাতিক / পাকিস্তানের হাতে ভারতের চেয়ে পরমাণু অস্ত্র বেশি রয়েছে

পাকিস্তানের হাতে ভারতের চেয়ে পরমাণু অস্ত্র বেশি রয়েছে

পরমাণু অস্ত্রের সংখ্যার দিক দিয়ে ভারতের চেয়ে এগিয়ে রয়েছে পাকিস্তান। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের তথ্যের ভিত্তিতে এ খবর দিয়েছে ভারতীয় ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া।

পত্রিকাটি জানিয়েছে, ভারত সরকার বর্তমানে পাকিস্তানের হামলা থেকে বাঁচতে নিজস্ব সক্ষমতা বাড়ানোর ওপর মনোনিবেশ করেছে। পাকিস্তানের হাতে রয়েছে ১৪০ থেকে ১৫০টি পরমাণু ওয়ারহেড। অন্যদিকে, ভারতের হাতে এ সংখ্যা ১৩০। এ দু’ দেশের তুলনায় একা চীনের হাতে রয়েছে ২৮০টি পরমাণু অস্ত্র।

আমেরিকা ও রাশিয়ার মতো পরাশক্তি দেশগুলোর কাছে হাজার হাজার পরমাণু অস্ত্র রয়েছে বলেও জানিয়েছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট। সারা বিশ্বের হাতে যে পরমাণু অস্ত্র রয়েছে তার ৯২% এ দু’ দেশের কাছে আছে। এছাড়া, প্রতিটি পরমাণু অস্ত্রধারী দেশ নতুন ধরনের পরমাণু অস্ত্র তৈরি কিংবা বানানোর প্রক্রিয়ায় রয়েছে। ভারত ও পাকিস্তান দু’ দেশই তাদের পরমাণু অস্ত্রের মজুদ বাড়াচ্ছে এবং স্থল, জল ও আকাশ থেকে ব্যবহারযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরির চেষ্টা করছে। পাশাপাশি চীন তার পরমাণু অস্ত্র আধুনিকায়নের চেষ্টা করছে; একই সঙ্গে দেশটি নিজের পরমাণু অস্ত্রের আকার বড় করার প্রচেষ্টা চালাচ্ছে।

ভারতের সরকারি সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া বলছে, পাকিস্তান ও চীন দ্বারা পরিবেষ্টিত দেশটি এখন বেইজিং ও ইসলামাবাদ থেকে আসা হুমকি মোকাবেলায় প্রতিরক্ষা কৌশল গড়ে তোলার প্রস্তুতি নিচ্ছে। এছাড়া, চীনের হুমকি মোকাবেলায় ভারত অন্তত ২০০ পরমাণু ওয়ারহেডের একটি মজুদ গড়ে তুলতে চাইছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *