Breaking News
Home / আন্তর্জাতিক / ৫০০ তুর্কি সেনার দেহাবশেষ উঃ কোরিয়া ফেরত দেবে

৫০০ তুর্কি সেনার দেহাবশেষ উঃ কোরিয়া ফেরত দেবে

১৯৫০-এর দশকে সংঘটিত কোরীয় যুদ্ধে নিহত তুর্কি সেনাদের দেহাবশেষ আঙ্কারাকে ফেরত দেবে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং আঙ্কারার কাছে প্রায় ৫০০ তুর্কি সেনার দেহাবশেষ হস্তান্তর করবে।

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত আরসিন আরসিন গত সপ্তাহে এ বিষয়ে কথা বলার জন্য পিয়ংইয়ং সফর করেন।

তিনি জানান, কোরীয় যুদ্ধের সময় তুর্কি সেনারা মার্কিন ও বৃটিশ সেনাদের পাশে থেকে যুদ্ধ করেন এবং তিন দেশের শত শত সেনা এক সঙ্গে নিহত হন। কাজেই, তাদের দেহাবশেষ পরস্পর থেকে আলাদা করা এবং তাদের জাতীয়তা নির্ধারণের জন্য ডিএনএ পরীক্ষা করা হবে। এ প্রক্রিয়া শেষ হতে যথেষ্ট সময় লাগবে বলে তুর্কি রাষ্ট্রদূত জানান।

সম্প্রতি সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাতে কোরীয় যুদ্ধে নিহত বিদেশী সেনাদের দেহাবশেষ তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠাতে একটি সমঝোতা হয়। এর ভিত্তিতে গত সপ্তাহেই উঃ কোরিয়া থেকে মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত পাঠানোর কাজ শুরু হয়েছে।

১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত চলা কোরীয় যুদ্ধে জাতিসংঘের তত্ত্বাবধানে হাজার হাজার বিদেশী সেনা দক্ষিণ কোরিয়ার পক্ষে যুদ্ধ করেন। তাতে ৮৯০ জন তুর্কি সেনা নিহত হন বলে ধারণা করা হয়। যুদ্ধের পর উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনে তুরস্ক। ডেইলি সাবাহ।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *