Breaking News
Home / আন্তর্জাতিক / জম্মু-কাশ্মিরে দ্রুত নির্বাচনের দাবি জানাল কংগ্রেস

জম্মু-কাশ্মিরে দ্রুত নির্বাচনের দাবি জানাল কংগ্রেস

ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরে বর্তমানে গভর্নরের শাসন জারি থাকায়, সেখানে দ্রুত নির্বাচনের দাবি জানিয়েছে প্রধান বিরোধীদল কংগ্রেস। নয়াদিল্লিতে আজ (সোমবার) জম্মু-কাশ্মির ইস্যুতে কংগ্রেসের পরিকল্পনা গ্রুপের বৈঠক শেষে কংগ্রেস নেত্রী অম্বিকা সোনি ঐ দাবি জানিয়েছেন।

উনি বলেন: আমাদের দাবি, রাজ্যটিতে দ্রুত নির্বাচন হোক। আমরা সেখানকার রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করতে প্রায় একশ’ নেতাদের নিয়ে এক বৈঠক করেছি। এরমধ্যে এমপি, বিধায়ক, সাবেক এমপি ও সাবেক বিধায়কসহ অনেকেই উপস্থিত ছিলেন।

সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেসের সিনিয়র নেতা ড. মনমোহন সিংয়ের নেতৃত্বে আজ কৌশলগত ঐ বৈঠকে গুলামনবী আজাদ, অম্বিকা সোনি, পি চিদাম্বরম ও অন্য নেতারা উপস্থিত ছিলেন।

জম্মু-কাশ্মিরে পিডিপি-বিজেপি জোট থেকে বিজেপি বেরিয়ে যাওয়ায়, সেখানে পিডিপি নেতৃত্বাধীন মেহবুবা মুফতি সরকারের পতন হয়। এরপরে সেখানে অন্য কোনো দল জোট সরকার গড়তে আগ্রহ প্রকাশ না করায় গভর্নরের শাসন জারি হয়েছে। কিন্তু সম্প্রতি পিডিপির সঙ্গে কংগ্রেসের সমর্থনে জোট সরকার গড়ার সম্ভাবনা নিয়ে জল্পনা ছড়িয়েছে। জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি আজ দিল্লিতে আছেন এবং তিনি কংগ্রেস সভানেত্রী ও ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করতে পারেন বলে মনে করা হচ্ছে। কংগ্রেস নেত্রী অম্বিকা সোনি অবশ্য বলেছেন এ ব্যাপারে তার কিছু জানা নেই।

৮৭ সদস্যবিশিষ্ট জম্মু–কাশ্মির বিধানসভায় কোনো দলই সংখ্যাগরিষ্ঠ না হওয়ায়, সেখানে বিধানসভা নির্বাচনে ত্রিশঙ্কু ফল হয়। এখানে পিডিপি’র ২৮টি আসন রয়েছে। কংগ্রেসের রয়েছে ১২টি আসন। যদি পিডিপি’র সঙ্গে কংগ্রেস সরকার গড়তে যায়ও, সেক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে আরও চার বিধায়ক, অর্থাৎ মোট ৪৪ বিধায়কের প্রয়োজন। এখানে অবশ্য তিন নির্দলীয় ও সিপিএমের এক বিধায়ক আছেন। বিজেপি এখানে ২৫ এবং ন্যাশনাল কনফারেন্স ১৫ আসন পেয়েছিলো। এছাড়া, পিডিএফ ১ ও জেকেপিসি ২ আসন পেয়েছিলো। পার্সটুডে।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *