Breaking News
Home / বিনোদন / ইরানে বিশ্বখ্যাত ‘গুলে মুহাম্মদি’ সংগ্রহ অভিযান চলছে

ইরানে বিশ্বখ্যাত ‘গুলে মুহাম্মদি’ সংগ্রহ অভিযান চলছে

ইরানে চলছে বিশ্বখ্যাত 'গুলে মুহাম্মদি' সংগ্রহ অভিযান এর ছবির ফলাফল
ইরানি গোলাপের খ্যাতি বিশ্বজোড়া। নানা রকম গোলাপের মাঝে এক ধরনের গোলাপ আছে – যার নাম গুলে মুহাম্মদি বা মুহাম্মদি গোলাপ। এর ঘ্রাণ খুবই মিষ্টি এবং এ দিয়ে উন্নতমানের প্রসাধনী ও সুরভিত খাবার তৈরি করে স্থানীয় চাহিদা মেটানো হয় এবং রপ্তানিও হয়ে থাকে।

ইরানে এখন বাগান থেকে বিশ্ববিখ্যাত গুলে মোহাম্মদি তোলার ভরা মৌসুম চলছে। দেশটির ফার্স প্রদেশের মেইমান্দ, ইসফাহানের কাশান, আজারবাইজানের আনজুরদসহ বিভিন্ন এলাকা গোলাপ তোলার কাজটি বেশ ঘটা করেই পালন করা হয়।

কাশানের গোলাপ উৎসব পর্যটক ও স্থানীয়দের কাছে খুবই প্রিয়। দেশের বিভিন্ন অঞ্চল থেকে, এমনকি বিদেশ থেকেও পর্যটকরা গোলাপ উৎসবে যোগ দিতে কাশানে আসেন। এ সময় কাশানে অতিরিক্ত প্রায় ৮০,০০০ (আশি হাজার) লোকের সমাগম ঘটে। প্রতি বছর মে মাসের মাঝামাঝি কাশানে গোলাপ উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। এ সময় কাশান যেনো নববধূর মতো রঙিন হয়ে ওঠে। সেলজুক শাসনামল থেকে এর প্রচলন হয়ে আসছে।

ইরানে চলছে বিশ্বখ্যাত 'গুলে মুহাম্মদি' সংগ্রহ অভিযান এর ছবির ফলাফল
প্রায় ২৫০০ বছর থেকে এখানকার মানুষ গোলাপের বহুবিধ ব্যবহার করে আসছে। মুসলিম-হিন্দু-খৃষ্টানসহ নানা ধর্মের মানুষ গোলাপ পানি ধর্মীয় কাজে ব্যবহার করে থাকে।

তবে, ইরানিরা রান্নায়, চা পরিবেশনে এবং উৎসবের নানা উপকরণ হিসেবে গোলাপ জলের ব্যাপক ব্যবহার করে। এ ধরনের গোলাপের মোহনীয় সুবাস সারাবিশ্বে বেশ বিখ্যাত। পার্সটুডে।

About superadmin

Check Also

ট্রাম্প হলেন ভেজা নুডলস: শোয়ার্জনেগার

রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন মার্কিন চলচ্চিত্র ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *