Breaking News
Home / আন্তর্জাতিক / ফার্স্টলেডিদেরকে রোহিঙ্গাদের দুর্দশার কথা জানালেন আমেনা এরদোগান

ফার্স্টলেডিদেরকে রোহিঙ্গাদের দুর্দশার কথা জানালেন আমেনা এরদোগান

তুর্কি ফাস্টলেডি আমিনা এরদোগান চলতি সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সম্মেলনে ফার্স্টলেডিদের বৈঠকে রোহিঙ্গা শরণার্থীদের করুণ অবস্থার কথা তুলে ধরেছেন।

১১ ও ১২ই জুলাই অনুষ্ঠিত ন্যাটো সম্মেলনে আমেনা এরদোগান তার স্বামীর সাথে সম্মেলনে যান। তখন তিনি মধ্য আফ্রিকার রয়েল জাদুঘর পরিদর্শন করেন। পৃথিবীর অন্যান্য দেশের ফার্স্টলেডিরাও তখন উপস্থিত ছিলেন। তাদের সঙ্গে অকপটে কথা বলার সুযোগে তিনি ২০১৭ সালে রোহিঙ্গাদের সরাসরি দেখার অভিজ্ঞতার বর্ণনা দেন। তখন রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশার কথা বলে তাদের মনযোগ আকর্ষণ করেন।

তিনি বলেন: তুরস্ক সব সময় নিপীড়িত মানুষের হয়ে কাজ করে। সেটি হোক সরকারি সংস্থা কিংবা বেসরকারি সংস্থার মাধ্যমে। তিনি জলবায়ু সমস্যা নিয়েও কথা বলেন।

বর্জ্য পুনর্ব্যবহার বাড়ানো ও আবর্জনা কমিয়ে আনার চেষ্টায় নিজেদের মতামত ব্যক্ত করেন তিনি। আমিনা বলেন: আবর্জনা প্রকল্প শূন্যে নামিয়ে আনতে তুরস্ক সফল হয়েছে।

আবর্জনা হ্রাস নিয়ে মতবিনিময়ের সময় ফরাসি ফার্স্টলেডি ব্রিজিট ম্যাক্রনও অকপটে কথা বলেন। তারা এর ঝুঁকি ও নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা করেন।

২৪শে জুনের নির্বাচনে আগামী পাঁচ বছরের জন্য তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর, রিসেপ তাইয়ের এরদোগান এই প্রথম কোনো আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছেন। সূত্র: ডেইলি সাবাহ।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *