Breaking News
Home / আন্তর্জাতিক / সেনাবাহিনীতে বড় রকম পরিবর্তন আনছে তুরস্ক

সেনাবাহিনীতে বড় রকম পরিবর্তন আনছে তুরস্ক

তুরস্কের সেনাবাহিনীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে আনা হতে পারে বলে জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি রজব তাইয়েব এরদোগান। তিনি সোমবার সাবেক চিফ অব স্টাফ হুলসি আকারকে তার প্রতিরামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। ব্রাসেলসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে সাংবাদিকদের এরদোগান এ তথ্য জানিয়েছেন।

২৪শে জুনের নির্বাচনে এরদোগান তার সবচেয়ে বড় নির্বাচনী চ্যালেঞ্জে বিজয়ী হন। এ নির্বাচন তাকে কার্যনির্বাহী ক্ষমতা দিয়েছে। নতুন ব্যবস্থায় ৬৪ বছর বযসী এরদোগান রাষ্ট্রীয় নির্বাহী শাখাকে নেতৃত্ব দিচ্ছেন এবং সংসদের অনুমোদন ছাড়াই উপ-রাষ্ট্রপতি, মন্ত্রী, উচ্চপর্যায়ের কর্মকর্তা ও ঊর্ধ্বতন বিচারপতিদের নিয়োগ কিংবা বরখাস্ত করার অধিকারী হয়েছেন। এছাড়া, সংসদ ভেঙে দেয়ার মতাসহ কার্যনির্বাহী আদেশ জারি করা এবং জরুরি অবস্থা আরোপ করার ক্ষমতা পেয়েছেন তিনি। নতুন ব্যবস্থায় প্রধানমন্ত্রী পদের বিলুপ্তি ঘটেছে। আধুনিক তুর্কি ইতিহাসে সর্বাধিক জনপ্রিয় নেতা এরদোগান প্রতিজ্ঞা করে বলেছেন যে, তুরস্ককে শক্তিশালী করতে তার প্রচেষ্টা থেকে তিনি বিরত থাকবেন না। সূত্র: সিএনএন টার্ক।

About superadmin

Check Also

রাশিয়ান এস-৪০০’র বদলে তুরস্কের কাছে পেট্রিয়ট বেচতে চায় আমেরিকা

রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পরিবর্তে পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির জন্য তুরস্ককে প্রভাবিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *