Breaking News
Home / আন্তর্জাতিক / বিন লাদেনের দেহরক্ষীকে তিউনিশিয়ার কাছে সোপর্দ করলো জার্মানী

বিন লাদেনের দেহরক্ষীকে তিউনিশিয়ার কাছে সোপর্দ করলো জার্মানী

আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের তিউনিশীয় বংশোদ্ভূত দেহরক্ষী সামি আল-আদাউদি’কে জার্মান সরকার তিউনিসের কাছে হস্তান্তর করেছে। তিউনিশিয়ার বিচার বিভাগের আহ্বানে সাড়া দিয়ে সম্প্রতি এ হস্তান্তর হয়েছে।

তিউনিশিয়ার ‘শামস এফএম’ রেডিও জানিয়েছে, দেশটির বিচার বিভাগে দায়ের করা মামলায় আদাউদি’র বিরুদ্ধে অন্যতম অভিযোগ হচ্ছে, গোপনে আফগানিস্তানে আল-কায়েদার কাছে থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ এবং জার্মানীতে গেরিলা তৎপরতা পরিচালনা করা। এছাড়া, তিউনিশিয়ায় চালানো একাধিক সন্ত্রাসী হামরায় আদাউদি’র সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে।

সামি আদাউদি ১৯৯৭ সালে তিউনিশিয়া থেকে জার্মানীতে যান এবং দেশটিতে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তবে ১৯৯৯ থেকে ২০০০ সাল পর্যন্ত সময়ে তিনি জার্মানীতে ছিলেন না। এ সময়ে তিনি আফগানিস্তানে গিয়ে আল-কায়েদার কাছ থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে বিন লাদেনের দেহরক্ষীর দায়িত্ব পালন করেন বলে তিউনিশিয়া অভিযোগ করেছে।

তবে জার্মানির বিচার বিভাগে আদাউদি’র বিরুদ্ধে তিউনিসের অভিযোগের পক্ষে যথেষ্ট প্রমাণ পায়নি বলে তাকে এতোদিন গ্রেফতার করেনি। কিন্তু সম্প্রতি তিউনিশিয়া সরকারের পীড়াপিড়িতে তাকে আটক করে তিউনিসের কাছে হস্তান্তর করেছে বার্লিন।

এর আগে লিবিয়ার পূর্বাঞ্চলীয় দারনা শহর থেকে ওসামা বিন লাদেনের গাড়ি চালক আবু সুফিয়ান বিন কুমুকে আটক করে দেশটির জেনারেল খলিফা হাফতারের অনুগত সেনারা।  আল-কায়েদার বেশিরভাগ যুদ্ধে বিন কুমু অংশগ্রহণ করেছেন বলে অভিযোগ রয়েছে।

মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দপ্তর হোয়াইট হাউজের দাবি অনুযায়ী, ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে হানা দিয়ে ওসামা বিন লাদেনকে হত্যা করে আমেরিকার একটি বিশেষ নিরাপত্তা বাহিনী। সূত্র: পার্সটুডে।

About superadmin

Check Also

এরদোগান আবারো একে পার্টির চেয়ারম্যান হলেন

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ আবারো এরদোগান দেশটির ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *