Breaking News
Home / ইতিহাস / ২০০০ বছরের পুরনো বাক্স খুলে সবাই অবাক!

২০০০ বছরের পুরনো বাক্স খুলে সবাই অবাক!

২০০০ বছরের পুরনো একটি কালো রঙের শবাধার – যা নিয়ে প্রত্নতত্ত্ববিদদের আগ্রহের শেষ নেই। কী আছে এর ভেতরে? শেষ পর্যন্ত খোলা হলো সেটি। খুলেই হতভম্ব হয়ে গেলেন সবাই।

বাক্সের ভেতরে রয়েছে তিনটি কঙ্কাল ও রহস্যময় এক তরল পদার্থ! সরকারের প্রত্ন বিভাগের তরফ থেকে জানানো হয়েছে, এ কঙ্কালগুলো সেনাস্তরের ব্যক্তিদের। কিন্তু ঐ তরল পদার্থ কী, তা নিয়ে এখনো কোনো সুরাহায় আসতে পারেননি গবেষকরা।

চলতি মাসের প্রথম দিকে মিসরের আলেকজান্দ্রিয়া প্রদেশের সিদি গাবের অঞ্চলে এক প্রত্নতাত্ত্বিক খননে ঐ বাক্সটি পাওয়া যায়। আকার ও আকৃতি দেখে এটিকে মমি রাখার আধার বা ‘সারকোফ্যাগাস’ বলেই মনে হয়েছিলো বিশেষজ্ঞদের।

বিজ্ঞানবিষয়ক ওয়েবসাইট ‘লাইভসায়েন্স’এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, আলেকজান্দ্রিয়া থেকে এখন পর্যন্ত প্রাপ্ত সারকোফ্যাগসগুলোর মাঝে এটিই বৃহত্তম। ৯ ফুট দীর্ঘ, ৫ ফুট চওড়া এবং ৬ ফুট উঁচু এ শবাধারটি বালি, পানি, চুন ইত্যাদি দ্বারা আচ্ছাদিত ছিলো।

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিলো, এটিতে বিশ্বজয়ী গ্রিক সম্রাট আলেকজান্ডারের কিছু থাকতে পারে। কেননা, তাঁর লাশ কোথায়, কী অবস্থায় রয়েছে, তা অজানা। এটি বিশ্বের অন্যতম রহস্য বলে বিবেচিত।

গ্রিক সম্রাট আলেকজান্ডারের মৃত্যু হয় ৩২৩ খৃষ্টপূর্বাব্দে। তার পরে মিসরে যে রাজবংশটি রাজত্ব করে, তার মাঝে গ্রিক রক্ত ছিলো।

এই বংশের শেষ সাম্রাজ্ঞী সপ্তম ক্লিওপেট্রা ৩০ খৃষ্টপূর্বাব্দে আত্মহত্যা করেন। মিসরে রোমান সাম্রাজ্যবাদী শাসন কায়েম হয়।

তখন আলেকজান্দ্রিয়ায় নিরন্তর যুদ্ধ-বিগ্রহ চলেছিলো। শবাধারে প্রাপ্ত কঙ্কালগুলো সেই যুদ্ধেই নিহত তিন ব্যক্তির বলে ধারণা করা হচ্ছে। নিহতের দেহাবশেষে তীরের আঘাতের চিহ্নও রয়েছে। সূত্র: যুগান্তর।

About superadmin

Check Also

ভারতে ইসলামী রাষ্ট্রের প্রথম স্থপতি বিন কাসেম ছিলেন হিন্দুদের দেবতা

৭১২ খ্রিস্টাব্দের ৫ নভেম্বর উপমহাদেশে ইসলাম প্রচারের ইতিহাসে একটি স্মরণীয় দিন। যার ধারাবাহিকতায় জড়িত রয়েছে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *