Breaking News
Home / আন্তর্জাতিক / ইমরান সরকারের আমলে ভারত-পাকিস্তান প্রথম বৈঠক হতে যাচ্ছে

ইমরান সরকারের আমলে ভারত-পাকিস্তান প্রথম বৈঠক হতে যাচ্ছে

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর, এই প্রথম ভারতের সঙ্গে দেশটির সরকারি পর্যায়ে বৈঠক হতে যাচ্ছে। চলতি সপ্তাহে রয়েছে ভারত ও পাকিস্তানের মাঝে সিন্ধু কমিশনের বৈঠক। ভারতের কূটনৈতিক কর্মকর্তারা যাচ্ছেন ইসলামাবাদে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বরাবরই বলে এসেছে যে, এ আলোচনা দেশের স্বার্থের জন্য অত্যন্ত জরুরি। তাই, একে বন্ধ করা চলবে না।

কিন্তু কূটনৈতিক শিবিরের মতে, এবার পরিস্থিতি ভিন্ন। নতুন সরকার এসেছে পাকিস্তানে। ক্ষমতায় আসার পরই ইমরান বার্তা দিয়েছেন, তিনি দিল্লির সঙ্গে বাধাহীনভাবে আলোচনা চালাতে চান।

নভেম্বরে ইসলামাবাদের সার্ক সম্মেলনে যাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগ দেন, তার জন্যও চেষ্টা শুরু করেছে ইমরান সরকার। মোদিও কিছুটা ইতিবাচক ইঙ্গিত দিয়ে ইমরানের শপথগ্রহণের দিন তাকে চিঠি লিখেছেন।

তবে সামনেই লোকসভা ভোট। তাই, এখনই বাড়তি ঝুঁকি নিয়ে মোদি বন্ধ হয়ে যাওয়া সামগ্রিক আলোচনা শুরু করে দেবেন – এমনও নয়। যথেষ্ট সতর্কতার সঙ্গে ইসলামাবাদের পদক্ষেপগুলো দেখে নিতে চাইছেন তিনি।

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, নদীর পানিবণ্টন নিয়ে ইসলামাবাদের ওপর একটি স্থায়ী চাপ তৈরি করে রাখাটাও ভারতের কৌশলগত উদ্দেশ্য।

বিশ্বব্যাংকের তত্ত্বাবধানে পাকিস্তানের সঙ্গে ১৯৬০ সালের সিন্ধু পানিচুক্তি নিয়ে দু’ দেশের মাঝে বারবার সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে। আসন্ন প্রস্তাবিত বৈঠকটি তাই সব দিক থেকেই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে বলে মনে করা হচ্ছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

About superadmin

Check Also

ইসলাম ও তুরস্ককে পশ্চিমারা সহ্য করতে পারছে না: এরদোগান

তুর্কি রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন: তুরস্কের বর্তমান সমস্যা শুধুমাত্র তার নিজের বা তার দলের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *