Breaking News
Home / আন্তর্জাতিক / ইসলাম ও তুরস্ককে পশ্চিমারা সহ্য করতে পারছে না: এরদোগান

ইসলাম ও তুরস্ককে পশ্চিমারা সহ্য করতে পারছে না: এরদোগান

তুর্কি রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন: তুরস্কের বর্তমান সমস্যা শুধুমাত্র তার নিজের বা তার দলের নয়, বরং এটি তুরস্ক ও ইসলামের জন্যও। কেননা, পশ্চিমারা ইসলাম ও তুরস্ককে সহ্য করতে পারছে না।

মালজিগ্রিতের যুদ্ধক্ষেত্র

প্রায় এক হাজার বছর আগে তুর্কি সেনাদের আনাতোলিয়া বিজয়কে এরদোগান স্মরণ করে বলেন: মালজিগ্রিতের (মানজিক্রেত) যুদ্ধ জয়ের ফলে তুর্কিদের জন্য ইউরোপের দ্বার উন্মুক্ত হয়েছিলো।

মালজিগ্রিতের যুদ্ধ অনুষ্ঠিত হয়েছিল ২৬শে আগস্ট ১০৭১ সালে। এদিন সেলজুক তুর্কিরা সুলতান আলফারসালানের নেতৃত্বে বাজাইন্টাইন সেনাবাহিনীকে পরাজিত করার মাধ্যমে আনাতোলিয়াতে তুর্কি শাসনের দ্বার উন্মুক্ত করেন।

আনাতোলিয়াকে মানবজাতির জন্য ভবিষ্যৎ বলে উল্লেখ করে এরদোগান বলেন: আনাতোলিয়ার পরাজয় হলে, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, এশিয়া বলকান ও ককেশাস অঞ্চলের অস্তিত্ব থাকবে না। আমরা শুধুমাত্র মালজিগ্রিতের যুদ্ধে জয়ীই হইনি, বরং আমরা কোন জাতি, তা বিশ্ববাসীকে দেখিয়ে দিয়েছি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে মিত্রতা পুনরায় দৃঢ় করা

তুর্কি আইনসভার স্পিকার ও সাবেক প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেন: যারা তুরস্কের ঐক্যকে ভেঙে দিতে চায়, তারা কখনো তা অর্জন করতে পারবে না। তুরস্কের অর্থনীতির ওপর আক্রমণ করে তারা কোনো ফল লাভ করতে পারবে না এবং ভবিষ্যতেও তারা তা অর্জন করতে পারবে না।

ওয়াশিংটনের প্রতি ইঙ্গিত দিয়ে তিনি দু’দেশের সম্পর্ককে পুনরায় দৃঢ় করতে নতুন পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

মার্কিন যাজক এন্ড্রু ব্রানসনকে আটকের জেরে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের ওপর নিষেধাজ্ঞা দেয়ার পরে আঙ্কারা ও ওয়াশিংটনের মাঝে রাজনৈতিক দূরত্ব তৈরি হয়েছে। এর ফলে তুরস্কের অর্থনীতিতে মন্দাভাব লক্ষ করা গেছে।

ইউরোপের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়ে এবং তুরস্কে কাতারের ১৫ বিলিয়ন ডলারের বিনিয়োগের প্রতিশ্রুতির পর তুর্কি লিরার মান পুনরায় একটি স্থিতিশীল অবস্থানে এসেছে। সূত্র: যুগান্তর।

About superadmin

Check Also

ইমরান সরকারের আমলে ভারত-পাকিস্তান প্রথম বৈঠক হতে যাচ্ছে

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর, এই প্রথম ভারতের সঙ্গে দেশটির সরকারি পর্যায়ে বৈঠক হতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *